মৃত্যু

এই শহরে হাঁটতে গেলে কত নিয়ম কানুন, যখন তখন চাইলে মাঝপথে পাখির মত ডানা মেলে উড়া যায় না, দ্রুতগতির গাড়ি এসে হয়তো পিষে দিবে নয়তো বা জরিমানা করা হবে নিদিষ্ট সংখ্যার টাকা।

কি আছে এই স্বল্পদৈর্ঘ্যের জীবনে নিখুঁত মৃত্যু ছাড়া। তবুও ছুটে যাচ্ছি টাকার পিছু। নিঃসঙ্গ এই হৃদয় টাকার স্বাদ বুঝে না, এই গোল আকৃতির  মস্তিক টাকার গন্ধে সস্তি খুঁজে নেই। নিজেকে অপরাধী মনে হয়,প্রেমিকার স্বপ্ন ভেঙ্গে করেছি চুরমার। দিনশেষে সে সুখী, আমি ছুটেছি জীবনের পিছু।

এই শহরের প্রেমে কেউ পরে না সবাই টাকার প্রেমে পরে। প্রেমিকার গন্ধ নেই, রমণী কে ছুঁয়ে দেখার স্বাদ নেই প্রাক্তন কে ধরে রাখার আকুতি নেই,  এই শহরে কেউ মরতে চাই না, সবাই বাঁচতে চাই। বাঁচতে চাই শুধু জীবনের জন্য।

ভাবতে ভাবতে এই যে আমার নিঃশ্বাস টা টুপ করে চলে গেল। স্বপ্ন ভেবে নিজেকে অবচেতন অবস্থা থেকে ফিরিয়ে আনার বৃতা চেষ্টা করেও লাভ হয়নি। আমার মা বিষণ জোরে জোরে কান্না করতে লাগলো কিন্তু কেন মা এই যে তুমি আমার পাশে বসে আছ। তবুও আমার কথা শুনতে পাচ্ছে না আমার মা। কেঁদেই যাচ্ছে….

সবাই আমার দিকে তাকিয়ে আছে, কেন তাকিয়ে আছে? একটু পর মসিজদের ইমাম মাইক বলছে একটাই শোক সংবাদ,একটি শোক সংবাদ ইন্নানিল্লাহি ও ইন্না ইলাহির রজিম….. আমাকে নিশ্চিত করে দিল আমি মৃত। কি অদ্ভুত সব, বাড়ি ভর্তি মানুষ কানায় কানায় পূর্ণ। কারো মুখে প্রশংসা কারো মুখে দুর্নাম। মৃত্যু পর সবার কথা শুনার মজাই আলাদা। আমাকে নিয়ে কার কেমন ধারণা তা আজ স্পষ্ট হয়ে গেল।

আমরা কেউ মারার জন্য বেঁচে থাকি না,তাহলে কেন বেঁচে আছি? প্রাণ আছে বলেই বেঁচে আছি, কদাচিৎ মানব মৃত্যু কে স্বরন করে। মরেও শান্তি নেই, মাইক টা হাতে নিয়ে কেউ একজন বলবে মৃত ব্যক্তি কে সবাই মাপ করে দিয়েন, কেউ পাওনাদার থাকলে আমাদের স্মরণাপন্ন হলে আমরা পরিশোধ করিবো।

মৃত্যু মত সুন্দর নিখুঁত উপভোগ ময় এই পৃথিবীতে আর কিছু নেই।

#গল্প:-মৃত্যু
#কলমে:- আজমিরুল হক
#ইউ এ ই
#আল-আইন,
#২৪/০৩/২০২৩খ্রিস্টাব্দ
#রাত ১১:৪৬ মিনিট
(বিঃদ্রঃ ভুল-ত্রুটি ক্ষমা,সুন্দর দৃষ্টিতে মার্জনীয়। ভুল সংশোধন করার জন্য অগ্রিম ধন্যবাদ)

আরও পড়ুন

সর্বাধিক পঠিত